ত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন কষে দেখি 11.1

ত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন কষে দেখি 11.1| গণিত প্রকাশ দশম শ্রেণি কষে দেখি 11.1 সমাধান|Ganit Prakash Class 10 Chapter 11 Koshe Dekhi 11.1 Solution|সম্পাদ্যঃত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন কষে দেখি 11.1

গণিত প্রকাশ দশম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন
গণিত প্রকাশ নবম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন
গণিতপ্রভা অষ্টম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন
সৌরেন্দ্রনাথ দে দ্বাদশ শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন
WBBSE OFFICIAL SITE

ত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন কষে দেখি 11.1| গণিত প্রকাশ দশম শ্রেণি কষে দেখি 11.1 সমাধান|Ganit Prakash Class 10 Chapter 11 Koshe Dekhi 11.1 Solution|সম্পাদ্যঃত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন কষে দেখি 11.1

সম্পাদ্য অঙ্কনের জন্য অবশ্যই পেনসিলের ব্যবহার করা উচিত। এখানে video -এর মাধ্যমে সম্পাদ্য গুলোকে পরিস্কার করে বোঝানোর জন্য পেন -এর ব্যবহার করা হয়েছে ।যতটা সম্ভব বার বার না মুছে পরিস্কার সম্পাদ্য অঙ্কন করলে নাম্বার ভালো পাওয়া যায় । খেয়াল রাখতে হবে যেন পরীক্ষার খাতা কম্পাস ব্যবহারের জন্য কোনোভাবে ক্ষতিগ্রস্থ না হয় ,সেক্ষেত্রে নাম্বার কাটার সম্ভবনা থাকে । আশাকরি আমাদের (Anushilan.Com)-এর এই প্রচেষ্টা তোমাদেরকে , সম্পাদ্যগুলো বুঝতে সাহায্য করবে । যদি কোনো সম্পাদ্য তোমরা না বুঝতে পারো কমেন্টের মাধ্যমে জানাতে পারো। ধন্যবাদ ।

কষে দেখি-11.1

1.নিম্নলিখিত ত্রিভুজগুলি অঙ্কন করি । প্রতিটি ত্রিভুজের পরিবৃত্ত অঙ্কন করে প্রতিক্ষেত্রে পরিকেন্দ্রের অবস্থান লিখি ও পরিব্যাসার্ধ্যের [অর্থাৎ পরিবৃত্তের ব্যাসার্ধের দৈর্ঘ্য ] দৈর্ঘ্য মেপে লিখি । [প্রতিক্ষেত্রে কেবলমাত্র অঙ্কন চিহ্ন দিই ]

(i) একটি সমবাহু ত্রিভুজ যার প্রতিটি বাহুর দৈর্ঘ্য 6 সেমি. ।

সমাধানঃ

(ii) একটি সমদ্বিবাহু ত্রিভুজ যার ভূমির দৈর্ঘ্য 5.2 সেমি. এবং সমান বাহুদ্বয়ের প্রত্যেকটির দৈর্ঘ্য 7 সেমি. ।

সমাধানঃ


(iii) একটি সমকোণী ত্রিভুজ যার সমকোণ সংলগ্ন বাহুদুটির দৈর্ঘ্য 4 সেমি. ও 8 সেমি. ।

সমাধানঃ

(iv) একটি সমকোণী ত্রিভুজ যার অতিভুজের দৈর্ঘ্য 12 সেমি. এবং অপর বাহুর দৈর্ঘ্য 5 সেমি. ।

সমাধানঃ

(v) একটি ত্রিভুজ আঁকি যার একটি বাহুর দৈর্ঘ্য 6.7 সেমি. এবং বাহুসংলগ্ন কোণ দুটির পরিমাপ 75° ও 55°

সমাধানঃ

(vi) ABC একটি ত্রিভুজ যার ভূমি BC =5 সেমি., ∠ABC =100° এবং AB =4 সেমি. ।

সমাধানঃ

2. PQ =7.5 সেমি. ∠QPR = 45° ,∠PQR =75°

PQ =7.5 সেমি. ∠QPS = 60°, ∠PQS =60°

∆PQR ও ∆PQS এমনভাবে অঙ্কন করি যে R ও S বিন্দু যেন PQ-এর একই দিকে অবস্থিত হয় । PQR -এর পরিবৃত্ত অঙ্কন করি এবং এই পরিবৃত্তের সাপেক্ষে S বিন্দুর অবস্থান তার ভিতরে ,উপরে না বাইরে তা লক্ষ্য করে লিখি ও তার ব্যাখ্যা খুঁজি ।

সমাধানঃ

3.AB =5 সেমি. ∠BAC =30° , ∠ABC = 60°

AB = 5সেমি. ∠BAD =45° , ∠ABD =45°

∆ABC ও ∆ABD এমনভাবে অঙ্কন করি যে , C ও D বিন্দু যেন AB -এর বিপরীত পার্শ্বে অবস্থিত হয় । ∆ABC -এর পরিবৃত্ত অঙ্কন করি এবং ওই পরিবৃত্তের সাপেক্ষে D বিন্দুর অবস্থান লিখি । এছাড়াও অন্য কী কী বৈশিষ্ট্য লক্ষ্য করছি তা বুঝে লিখি ।

সমাধানঃ

4. ABCD একটি চতুর্ভুজ অঙ্কন করি যার AB =4 সেমি., BC =7 সেমি. , CD= 4 সেমি. , ∠ABC =60° ,∠BCD =60° ;∆ABC -এর পরিবৃত্ত অঙ্কন করি এবং এর কী কী বৈশিষ্ট্য লক্ষ্য করছি বুঝে লিখি ।

সমাধানঃ

5. একটি আয়তক্ষেত্র PQRS অঙ্কন করি যার PQ=4 সেমি. এবং QR =6 সেমি. । আয়তক্ষেত্রের কর্ণদুটি অঙ্কন করি এবং অঙ্কন না করে PQR -এর পরিকেন্দ্র কোথায় হবে এবং পরিব্যাসার্ধ কত হবে হিসাব করে লিখি ।

∆PQR -এর পরিবৃত্ত অঙ্কন করে যাচাই করি ।

সমাধানঃ

6. যে – কোনো বৃত্তাকার চিত্র প্রদত্ত হলে তার কেন্দ্রে কীরূপে নির্ণয় করব ? পাশের বৃত্তাকার চিত্রের কেন্দ্র নির্ণয় করি ।

সমাধানঃ

ধন্যবাদ

3 thoughts on “ত্রিভুজের পরিবৃত্ত ও অন্তর্বৃত্ত অঙ্কন কষে দেখি 11.1”

Leave a Comment

error: Content is protected !!