বৃত্তের স্পর্শক অঙ্কন কষে দেখি 17 |Koshe Dekhi 17 Class 10

বৃত্তের স্পর্শক অঙ্কন কষে দেখি 17 |Koshe Dekhi 17 Class 10 Solution|মাধ্যমিক গণিত প্রকাশ দশম শ্রেণি (ক্লাস -১০) কষে দেখি ১৭ সমাধান |Ganit Prakash Class 10 (Madhyamik ) Math Solution Of Chapter 17 Exercise 17|WBBSE Class X Koshe Dekhi 17 Solution|সম্পাদ্য কষে দেখি 17 ক্লাস 10 সমাধান

গণিত প্রকাশ দশম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন ।

বৃত্তের স্পর্শক অঙ্কন কষে দেখি 17 |Koshe Dekhi 17 Class 10 Solution|গণিত প্রকাশ দশম শ্রেণি (ক্লাস -১০) কষে দেখি ১৭ সমাধান |Ganit Prakash Class 10 Math Solution Of Chapter 17 Exercise 17|WBBSE Class X Koshe Dekhi 17 Solution|সম্পাদ্য কষে দেখি 17 ক্লাস 10 সমাধান

সম্পাদ্য অঙ্কনের জন্য অবশ্যই পেনসিলের ব্যবহার করা উচিত। এখানে video -এর মাধ্যমে সম্পাদ্য গুলোকে পরিস্কার করে বোঝানোর জন্য পেন -এর ব্যবহার করা হয়েছে ।যতটা সম্ভব বার বার না মুছে পরিস্কার সম্পাদ্য অঙ্কন করলে নাম্বার ভালো পাওয়া যায় । খেয়াল রাখতে হবে যেন পরীক্ষার খাতা কম্পাস ব্যবহারের জন্য কোনোভাবে ক্ষতিগ্রস্থ না হয় ,সেক্ষেত্রে নাম্বার কাটার সম্ভবনা থাকে । আশাকরি আমাদের (Anushilan.Com)-এর এই প্রচেষ্টা তোমাদেরকে , সম্পাদ্যগুলো বুঝতে সাহায্য করবে । যদি কোনো সম্পাদ্য তোমরা না বুঝতে পারো কমেন্টের মাধ্যমে জানাতে পারো। ধন্যবাদ ।

1. 3.2 সেমি. দৈর্ঘ্যের ব্যাসার্ধ বিশিষ্ট একটি বৃত্ত অঙ্কন করি । ওই বৃত্তের উপর অবস্থিত যে – কোনো বিন্দুতে বৃত্তের স্পর্শক অঙ্কন করি ।

সমাধানঃ

2. 3 সেমি. দৈর্ঘ্যের ব্যাসার্ধবিশিষ্ট AB সরলরেখাংশ অঙ্কন করে A বিন্দুকে কেন্দ্র করে AB দৈর্ঘ্যের ব্যাসার্ধ নিয়ে একটি বৃত্ত অঙ্কন করি এবং B বিন্দুতে ওই বৃত্তের স্পর্শক অঙ্কন করি ।

সমাধানঃ

3. 2.5 সেমি. দৈর্ঘ্যের ব্যাসার্ধবিশিষ্ট একটি বৃত্ত অঙ্কন করি । ওই বৃত্তের বাইরে এমন একটি বিন্দু নিই , কেন্দ্র থেকে যার দূরত্ব 6.5 সেমি.। ওই বহিঃস্থ বিন্দু থেকে বৃত্তের একটি স্পর্শক অঙ্কন করি এবং স্কেলের সাহায্যে ওই স্পর্শকের দৈর্ঘ্য নির্ণয় করি ।

সমাধানঃ

4. 2.8 সেমি দৈর্ঘ্যের ব্যাসার্ধ বিশিষ্ট একটি বৃত্ত অঙ্কন করি । বৃত্তের কেন্দ্র থেকে 7.5 সেমি. দূরে একটি বিন্দু নিই । ওই বহিঃস্থ বিন্দু থেকে বৃত্তের দুটি স্পর্শক অঙ্কন করি ।

সমাধানঃ

5. O কেন্দ্রীয় বৃত্তের PQ জ্যা । P ও Q বিন্দুতে বৃত্তের স্পর্শক অঙ্কন করি ।

সমাধানঃ

6. 8 সেমি. দৈর্ঘ্যবিশিষ্ট একটি সরলরেখংশ XY অঙ্কন করে XY -কে ব্যাস করে একটি বৃত্ত অঙ্কন করি । X ও Y বিন্দুতে বৃত্তের স্পর্শক অঙ্কন করি এবং ওই স্পর্শক দুটির মধ্যে কী সম্পর্ক লিখি ।

সমাধানঃ

গণিত প্রকাশ দশম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন ।

7. যে – কোনো একটি বৃত্ত অঙ্কন করে তার দুটি ব্যাস অঙ্কন করি যারা পরস্পর লম্বভাবে অবস্থিত । ব্যাস দুটির চারটি প্রান্তবিন্দুতে বৃত্তের চারটি স্পর্শক অঙ্কন করি এবং এরফলে যে চতুর্ভুজটি গঠিত হল তা কী ধরণের চতুর্ভুজ বুঝে লিখি ।

সমাধানঃ

বৃত্তের স্পর্শক অঙ্কন কষে দেখি 17 |Koshe Dekhi 17 Class 10 Solution

8. 5 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি সমবাহু ত্রিভুজ ABC অঙ্কন করে ABC -এর পরিবৃত্ত অঙ্কন করি । ওই পরিবৃত্তের A,B ও C বিন্দুতে স্পর্শক অঙ্কন করি ।

সমাধানঃ

9. 5 সেমি. দৈর্ঘ্যের বাহুবিশিষ্ট একটি সমবাহু ত্রিভুজ ABC অঙ্কন করে ওই ত্রিভুজের পরিবৃত্ত অঙ্কন করি । A বিন্দুতে ওই বৃত্তের স্পর্শক অঙ্কন করি এবং স্পর্শকের ওপর P এমন একটি বিন্দু নিই যাতে AP =5 সেমি. হয় । P বিন্দু থেকে বৃত্তের অপর স্পর্শকটি অঙ্কন করি এবং স্পর্শকটি বৃত্তকে কোন বিন্দুতে স্পর্শ করেছে তা লক্ষ করে লিখি ।

সমাধানঃ

10. AB সরল রেখাংশের ওপর O একটি বিন্দু এবং O বিন্দুতে AB -এর ওপর PQ লম্ব অঙ্কন করি । A ও B বিন্দুকে কেন্দ্র করে যথাক্রমে AO এবং BO ব্যাসার্ধ নিয়ে দুটি বৃত্ত অঙ্কন করি এবং ওই বৃত্ত দুটির সাপেক্ষে PQ-কে কী বলা হয় তা লিখি । P বিন্দু থেকে বৃত্ত দুটির অপর স্পর্শক অঙ্কন করি ।

সমাধানঃ

11. O কেন্দ্রীয় বৃত্তের উপর P একটি বিন্দু । P বিন্দুতে বৃত্তের স্পর্শক অঙ্কন করি এবং ওই স্পর্শক থেকে বৃত্তের ব্যাসার্ধ্যের দৈর্ঘ্যের সমান করে PQ অংশ কেটে নিই । Q বিন্দু থেকে বৃত্তের অপর স্পর্শক QR অঙ্কন করি এবং চাঁদার সাহায্যে ∠PQR পরিমাপ করে তার মান লিখি ।

সমাধানঃ

গণিত প্রকাশ দশম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন ।

WBBSE OFFICIAL SITE

ধন্যবাদ

Leave a Comment

error: Content is protected !!