Ganit Prabha Class 8 Koshe Dekhi 12|মিশ্রণ কষে দেখি ১২

Ganit Prabha Class 8 Koshe Dekhi 12 | মিশ্রণ কষে দেখি ১২|গণিতপ্রভা অষ্টম শ্রেণি কষে দেখি ১২ সমাধান |WBBSE Class 8 Math Solution Of chapter 12 Koshe Dekhi 12

গণিতপ্রভা অষ্টম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন।

Ganit Prabha Class 8 Koshe Dekhi 12 | মিশ্রণ কষে দেখি ১২|গণিতপ্রভা অষ্টম শ্রেণি কষে দেখি ১২ সমাধান |WBBSE Class 8 Math Solution Of chapter 12 Koshe Dekhi 12

Ganit Prabha Class 8 Koshe Dekhi 12

গণিতপ্রভা অষ্টম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন।

গণিতপ্রভা অষ্টম শ্রেণি বইয়ের সকল অধ্যায়ের সমাধানের জন্য এখানে CLICK করুন।

WBBSE OFFICIAL SITE

প্রশ্নগুলি একত্রে
1. 36 লিটার ডেটল জল তৈরি করলাম যাতে জল ও ডেটলের পরিমাণের অনুপাত 5 : 1 ; ওই ডেটল জলে আর কতটুকু ডেটল  জল মেশালে  জল  ও ডেটলের অনুপাত  3:1 হবে  হিসাব করে লিখি ।
2. এক ধরনের পিতলে  তামা  ও দস্তার পরিমাণের  অনুপাত 5 :2 , এই ধরনের 28 কিগ্রা পিতলে 4 কিগ্রা  তামা মেশালে  তামা ও দস্তার পরিমাণের অনুপাত কী হবে হিসাব করে লিখি ।
3.বিজনবাবু ফিনাইল ও জল 2 :23 অনুপাতে মিশিয়ে 60 লিটার  ফিনাইল  গোলা জল  তৈরি করেছেন ।এই ফিনাইল গোলা জলে  আর কত লিটার ফিনাইল  মেশালে  ফিনাইল ও জলের পরিমাণের অনুপাত 9:46 হবে হিসাব করে লিখি ।
4. আমিনাবিবি 7:1 অনুপাতে বালি ও সিমেন্ট মিশিয়ে  এক   গাঁথুনির মশলা  তৈরি করেছেন । কিন্তু  গাঁথুনির কাজ শেষ হয়ে গেলে দেখা  গেল  এখনও 72 কিগ্রা. মশলা  রয়ে গেছে ।ওই মশ্লায় আরও কিছুটা সিমেন্ট মিশিয়ে বালি ও সিমেন্টের পরিমাণের অনুপাত 6:1 করে মশলা তৈরি করলেন ।তিনি কত কিগ্রা. সিমেন্ট মিশিয়ে ছিলেন  হিসাব করে লিখি ।
5. একধরনের জার্মান সিল্ভারে তামা,দস্তা ও নিকেলের পরিমাণের অনুপাত 4:3:2 ; এই ধরনের 54 কিগ্রা জার্মান সিল্ভারে আর কত কিগ্রা  দস্তা মেশালে  সেই পরিমাণের অনুপাত  6:5:3 হবে হিসাব করে দেখি ।
6. দুই প্রকার গুঁড়ো সাবানে সোডা ও সাবান গুঁড়োর পরিমাণের অনুপাত যথাক্রমে 2:3 এবং 4 :5 ; যদি প্রথম প্রকারের 10 কিগ্রা.  এর সঙ্গে  দ্বিতীয় প্রকারের 18 কিগ্রা. মেশানো হয় তবে নতুন গুঁড়ো সাবানে কত অংশ সাবান গুঁড়ো ত্থাকবে   হিসাব করে লিখি ।
7.দুটি সমান আয়তনের পাত্রে যথাক্রমে   1/3   ও ¼ অংশ  ফলের রস ছিল ।আমি পাত্র দুটির অবশিষ্টাংশ জলপূর্ণ করে অন্য একটি পাত্রে সমগ্র জল মিশ্রিত ফলের রস  ঢাললাম ।নতুন পাত্রে  ফলের রস ও জলের পরিমাণের  অনুপাত হিসাব করে লিখি ।
8. রেশমি খাতুন তিনটি সমান মাপের গ্লাস শরবত পূর্ন করেছে । এই তিনটি গ্লাসের শরবতে জল ও সিরাপের পরিমাণের অনুপাত যথাক্রমে 3 : 1, 5 : 3 ও 9 : 7 ; আমি এই তিনটি গ্লাসের শরবত একটি বড়ো পাত্রে ঢেলে দিলাম । হিসাব করে দেখি এই নতুন পাত্রে জল ও সিরাপের পরিমাণের অনুপাত কী হলো ।
9. দুই প্রকার পিতলে তামা ও দস্তার পরিমাণের অনুপাত যথাক্রমে 8 : 3 এবং 15 : 7; এই দু-প্রকার পিতল 5 : 2 অনুপাতে মেশালে যে নতুন প্রকারের পিতল পাওয়া যাবে, তাতে তামা ও দস্তার পরিমাণের অনুপাত কী হবে হিসাব করে লিখি ।
10. দুই প্রকার স্টেনলেস স্টিলে ক্রোমিয়াম ও স্টিলের পরিমাণের অনুপাত যথাক্রমে 2:11 এবং 5 : 21 ; এই  দুই প্রকার স্টেনলেস স্টিল কী অনুপাতে মেশালে নতুন স্টিলে  ক্রোমিয়াম ও স্টিলের  পরিমাণের অনুপাত 7:32 হবে হিসাব করে লিখি ।
11. একপাত্র শরবতে 5:2 অনুপাতে  সিরাপ ও জল মেশানো আছে ।এই শরবতের কত অংশ তুলে নিয়ে  তার পরিবর্তে সমপরিমাণে জল ঢাললে সিরাপ ও জলের  পরিমাণ সমান সমান হবে হিসাব করে লিখি ।
12 (i) দুই প্রকার  শরবতে জল ও সিরাপের পরিমাণের অনুপাত যথাক্রমে 5:4 এবং 3:2 ; এই  দুই প্রকার শরবত সমান পরিমাণে মেশালে নতুন মিশ্রনে সিরাপ ও জলের পরিমাণের অনুপাত কত হবে হিসাব করে লিখি ।
12(ii) দুইপ্রকারস্টেনলেসস্টিলেক্রোমিয়ামওস্টিলেরপরিমাণেরঅনুপাতযথাক্রমে 4 :5 এবং 5 : 1 ; এ দুই প্রকার স্টেনলেসস্টিল কী অনুপাতে মেশালে নতুন স্টিলে ক্রোমিয়াম ও স্টিলের পরিমাণের অনুপাত 5:4 হবে হিসাব করে লিখি।
12(iii) দুই প্রকার পিতলে তামা ও দস্তার পরিমাণের অনুপাত যথাক্রমে 3:4 এবং 9:5 ; এই দু-প্রকার পিতল 1:2 অনুপাতে মেশালে যে নতুন প্রকারের পিতল পাওয়া যাবে, তাতে তামা ও দস্তার পরিমাণের অনুপাত কী হবে হিসাব করে লিখি ।
12(iv)দুই প্রকার পিতলে তামা ও দস্তার পরিমাণের অনুপাত যথাক্রমে 2:3 এবং  5:4 ; এই দু-প্রকার পিতল কি অনুপাতে মেশালে যে নতুন প্রকারের পিতল পাওয়া যাবে, তাতে তামা ও দস্তার পরিমাণের অনুপাত 1:1 হবে ।
12(v) দুই প্রকার স্টেনলেসস্টিলে ক্রোমিয়াম ও স্টিলের পরিমাণের অনুপাত যথাক্রমে 4:3 এবং 5 : 2 ; এই দুই প্রকার স্টেনলেসস্টিল কী অনুপাতে মেশালে নতুন স্টিলে ক্রোমিয়াম ও স্টিলের পরিমাণের অনুপাত 9 :5  হবে হিসাব করে লিখি।
13. 700 লিটার একটি মিশ্রণে তিন ধরনের তরলের প্রথম ও দ্বিতীয় ধরনের পরিমাণের অনুপাত 2:3 এবংদ্বিতীয় ও তৃতীয় ধরনের পরিমাণের অনুপাত 4:5 ; ওই মিশ্রণে প্রথম ও দ্বিতীয় প্রকার তরল কত পরিমাণে মেশালে নতুন মিশ্রণে তিনপ্রকার তরলের পরিমাণের অনুপাত হবে 6:5:3 হিসাব করে লিখি।
14. এক প্রকার সিরাপে জল ও অবশিষ্টাংশের পরিমাণের অনুপাত 89:11 , এইরূপ 22 লিটার সিরাপে আর কত লিটার জল মেশালে জল ওঅবশিষ্টাংশের পরিমাণের অনুপাত  90:10 হবে হিসাব করে লিখি।
15. তিনটি বোতলের আয়তনের পরিমাণ যথাক্রমে 5 :3:2 এবং বোতল তিনটি ফিনাইল ও জলের মিশ্রণে পূর্ণ আছে। বোতল তিনটিতে ফিনাইল ও জলের পরিমাণের অনুপাত যথাক্রমে 2:3 , 1:2 এবং 1:3 , প্রথম বোতোলের 1/3 অংশ , দ্বিতীয় বোতলের ½ অংশ এবংতৃতীয় বোতলের 2/3 অংশ মিশ্রণ একত্রে মেশানো হলে , নতুন মিশ্রণে ফিনাইল ও জলের পরিমাণের অনুপাত কত হবে হিসাব করে লিখি।

ধন্যবাদ । এই POST টি ভালো লাগলে SHARE করার অনুরোধ রইল । এইরকম আরও সুন্দর সুন্দর POST পাওয়ার জন্য আমাদের FACEBOOK PAGE টি LIKE করতে পারেন ।

Leave a Reply

Your email address will not be published.

error: Content is protected !!